Monday, April 3, 2017

কানে ময়লা? পরিষ্কারের দরকার নেই!


অনেকের মাঝেই কান পরিষ্কারের বাতিক রয়েছে। সেফটিপিন থেকে শুরু করে পাখির পালক, হাতের কাছে যা পান তাই দিয়েই কান খোঁচানো শুরু করে দেন। অনেকে আবার রাস্তার পাশেই অনভিজ্ঞ লোকের কাছে কান পরিষ্কার করার জন্য বসে পড়েন। আর কিছু না পেলে কনিষ্ঠ আঙ্গুল তো আছেই। তবে বিজ্ঞানীরা বলছেন অন্য কথা। আসলে কান পরিষ্কার করার কোনো প্রয়োজনই নেই।
সম্প্রতি একদল মার্কিন বিজ্ঞানী (American Academy of Otolaryngology) তাদের প্রকাশিত প্রতিবেদনে জানায়, যারা যত্ন হচ্ছে মনে করে কানের ভেতর কাঠি কিংবা তুলো গুজে দিচ্ছেন তারাই মারাত্মক ভুল করছেন।
বিজ্ঞানীদের মতে, কানে যেভাবে ময়লা জমে তা শরীরের স্বাভাবিক প্রক্রিয়ারই অংশ। আর সেই প্রক্রিয়াতেই ময়লা কান থেকে পরিষ্কার হয়ে যায়। এজন্য বাড়তি কোনো উদ্যোগের দরকার নেই। বরং কান পরিষ্কার করার সময়ে অসতর্কতাবশত আঘাত লাগতে পারে৷ এমনকি কানের পর্দা ছিড়েও যেতে পারে৷ কানের কোনও অসুখের জন্য যদি কান চুলকান, তবে কটন বাড ব্যবহার করলে সেই অসুখের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ফোর্টিস হাসপাতালের ডক্টর মিনা নিহালানি বলছেন, কানের ময়লা পরিষ্কার করতে গিয়ে বরং এই অঙ্গকে অকেজো করে ফেলার ঝুঁকি থাকে। কানের ভেতরে যে সংবেদনশীল অংশ রয়েছে তা বাইরের জিনিস প্রবেশের কারণে ঝুঁকির মুখে পড়ে। কানের নাজুক পর্দা তো ছিড়ে যেতে পারেই, রোগ সংক্রমণেরও আশঙ্কা থাকে।
তাই বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ কারণ ছাড়া কান পরিষ্কারের কোনো দরকার নেই। প্রাকৃতিকভাবেই কানের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে, যার মাধ্যমেই কান পরিষ্কার হয়৷ যারা নিয়মিতভাবে কান পরিষ্কার করে থাকেন, তারা প্রাকৃতিক পদ্ধতিতে বাধার সৃষ্টি করছেন।
কর্ণ বিশেষজ্ঞ ডক্টর সব্যসাচী সাক্সেনা তাই বলছেন, এরপরও যদি মনে হয় কানে সত্যি সমস্যার সৃষ্টি হয়েছে তবে একটাই পরামর্শ থাকবে। আর তা হল, ডাক্তারের কাছে যান।

No comments:

Post a Comment